ঢাকা ২৪ সেপ্টেম্বর ২০২৪, ৯ আশ্বিন ১৪৩১ | বেটা ভার্সন

পিঠা বানিয়ে স্বাবলম্বী রংপুরের নারীরা 

পিঠা বানিয়ে স্বাবলম্বী রংপুরের নারীরা 

সকলেই একই রংয়ের শাড়ি ও স্কার্ফ পড়ে মাটির চুলায় কড়াই ধরে তেলে ভাজছেন পিঠা, কেউ বানাচ্ছেন চাপটি, কেউ বানাচ্ছেন ভাপা, আবার কেউ বানাচ্ছেন তেল পিঠা আবার কেউ বানাচ্ছেন তারা, পুলি,শামুক পিঠা সহ নানা রকমের বাহারি সব পিঠা।

টগবগে তেলেভাজা পিঠাগুলো নামিয়ে থরে থরে সাজানো হচ্ছে বিভিন্ন সব স্টলে। পুরো মাঠ জুড়ে চারদিকে সাজানো হয়েছে বিভিন্ন স্টল।এই মেলা দেখতে আসছেন উৎসুক নগরবাসী কেউ এসে গরম গরম চুলা থেকে নামানো পিঠা কিনছেন আবার কেউ স্টলে সাজানোর পর স্টল থেকে ঘুরে ঘুরে কিনছেন পিঠা।

রোববার বিকেলে নগরীর রংপুর আদর্শ উচ্চ বিদ্যালয় মাঠে ৭ দিন ব্যাপি এই মেলার উদ্বোধন করেন ১৬ জন নারী।

মাটির চুলায় পিঠা ভাজছেন শিরিন আক্তার, রানু বেগম,জোসনা আক্তার নামে তারাগঞ্জের বাসিন্দারা। কিভাবে এলেন এখানে এবং কেন এসেছেন এখানে জানতে চাইলে তারা বলেন, আমাদেরকে গ্রাম থেকে এই সংগঠনের আপারা খুঁজে বের করে আনেন এবং আমরা এখানে এসে পিঠা বানাচ্ছি। এই পিঠা বানানোর পর আমরা এগুলো তুলে দোকান দিব এরপর মানুষ আমাদের কাছ থেকে পিঠা কিনবেন।

এভাবেই আমরা পিঠা বানানোর কৌশল গুলো রপ্ত করতে এসেছি যাতে পরবর্তীতে মেলা শেষ হলে পিঠা বানিয়ে জীবীকা নির্বাহ করতে পারি। এখানে এসে কেমন লাগছে এমন প্রশ্নের জবাবে তিনি বলেন, এখানে এসে খুবই ভালো লাগছে কারণ আমরা এখানে এসে কিভাবে পিঠা বানাতে হয় বা বিক্রি করতে হয় সেই কৌশলগুলো শিখে নিতে পারছি। আবার আমাদেরকে উদ্যোক্তা হিসেবে তৈরি করতে তারা বিভিন্নভাবে শিখিয়ে যাচ্ছেন। তাই আমি তাদের জন্য দোয়া করি।

WDCA WDCA & Humanity Foundation-এর ফাউন্ডার ও প্রেসিডেন্ট আরিফা জাহান বিথী জানান,স্বাবলম্বী এই পিঠা মেলার আয়োজন করার উদ্দেশ্য প্রান্তিক পর্যায়ে ১৬জন নারীকে সম্পূর্ণ বিনামূল্যে কর্মসংস্থান করে দেয়া হচ্ছে এই মেলায় শীতের পিঠার দোকান দেয়ার মাধ্যমে।

প্রতিটি স্টল থেকে শুরু করে পিঠা তৈরীর সকল উপকরণ অন্যান্য আনুষঙ্গিক জিনিসপত্র সম্পূর্ণ বিনামূল্যে দেয়া হচ্ছে এই নারীদের।মেলার আয়কৃত অর্থ সরাসরি ১৬ জন নারীর মাঝে মেলা শেষের দিনেভাগ করে দেয়া হবে।

তিনি আরও বলেন,মেলা শেষে ১৬ জন নারীকে সকল জিনিস পত্র সম্পূর্ণ ভাবে তাদের দিয়ে দেয়া হবে।মেলায় অংশ নেওয়া ১৬ জন নারী নিজ জায়গায় পিঠা তৈরী ও বিক্রি ধারাবাহিক রাখবেন। পারিবারিক ভাবে যাতে তারা অনেক স্বচ্ছল হয় সেই উদ্দেশ্যে আমাদের এই মেলার আয়োজন।

রংপুর
আরও পড়ুন -
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত